google-site-verification=YA0d_Eb5tJKkqhI6Vt7qJIXkplNVvbnoO5O5JjptJDs
Bengali

ঢাকা টু সিলেট ট্রেনের সময়সূচী ও ভাড়া ২০২৩

যাতায়াতের জন্য সবচেয়ে সুন্দর ও পরিষ্কার পরিছন্ন ব্যবস্থা হচ্ছে এই ট্রেনের যাতায়াত ব্যবস্থা। অনেকে বাসে চরতে পারে না। তাদের জন্য অন্যতম ব্যবস্থা হলো এই  ট্রেন ব্যবস্থ। ঢাকা থেকে সিলেটে যাওয়ার জন্য আরো ব্যবস্থা আছে বিমান ব্যবস্থা। কিন্তু সবথেকে উন্নত মানের ব্যবস্থা হলো এই ট্রেন ব্যবস্থা।

আপনি যখন যাত্রা শুরু করবেন ঠিক তখনি আপিনার কিছু বিষয় সর্ম্পকে জানতে হবে। সগুলো ট্রেন এক্সপ্রেস, আগমনের সময়, প্রস্থানের সময় এবং কিছু অন্য জিনিস। আপনি যদি এই সব বিষয় সচেতন ভাবে চিন্তা না করেন তাহলে আপনার ভ্রমন খারাপ হতে পারে। আপনি যেন ভালো ভাবে চলাচল করতে পারেন ঠিক সে জন্য আমরা যথাসম্ভব চেষ্টা করবো। ঠিক সে জন্য আমাদের এই পোষ্টটিকে ভালো ভাবে পড়তে হবে।

ঢাকা টু সিলেট ট্রেনের সময়সূচী

ঢাকা টু সিলেট যাত্রা পথে আপনি যদি সুন্দর ভাবে যাতায়াত করতে চান তাহলে আপনাকে সঠিক বিষয় গুলো ঠিক ভাবে মেনে চলতে হবে। তাহলেই আপনি একটি নিরাপদ যার্নি উপভোগ করতে পারেন। যেমন- একটি ভালো ট্রেন এক্সপ্রেস, অবস্থান ও প্রস্থান এই বিষয় ভালো ভাবে লক্ষ্য রাখতে হবে।

কোন যায়গায় পরিবহন করার আগে আপনাকে অব্যশই এর সময় সূচী জানতে হবে। যদিও এটি ব্যস্ততম রেলপথ গুলো মধ্যে একটি তারপরও এই ট্রেনের পরিষেবা অনেক ভালো। পারাবত এক্সপ্রেস সিলেটের একটি অন্যতম ট্রেন সার্ভিসের মধ্যে একটি। পারাবত এক্সপ্রেস ঢাকা থেকে রওনা দেয় সকাল ৬.৪০ মিনিটে এবং যাত্রা শেষ হয় দুপুর ১.৪০ মিনিটে। আর এটি সিলেট থেকে বিকাল ৩.৪৫ মিনিটে রওনা দিলে পৌঁছায় রাত ১০.৩০ মিনিটে।

ট্রেনের নাম ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময়
আন্তঃনগর – পার্বত এক্সপ্রেস (৭০৯) মঙ্গলবার ০৬ঃ২০ ১৩ঃ০০
আন্তঃনগর – জয়ন্তিকা এক্সপ্রেস (৭১৭) নাই ১১ঃ১৫ ১৯ঃ০০
আন্তঃনগর – উপবন এক্সপ্রেস (৭৩৯) বুধবার ২০ঃ৩০ ০৫ঃ০০
আন্তঃনগর – কালানী এক্সপ্রেস (৭৭৩) শুক্রবার ১৫ঃ০০ ২১ঃ৩০
মেইল ট্রেন – সুরমা এক্সপ্রেস (০৯) নাই ২২ঃ৫০ ১২ঃ১০

ঢাকা টু সিলেট ট্রেনের টিকেটের মূল্য

ট্রেনের সময় সূচী জানার পরে আপনাকে জানতে হেবে ট্রেনের টিকেটের মূল্য । এই সব বিষয় গুলো ঠিকঠাক ভাবে যেনে নিলে ঘরে বসেই টিকেট সংগ্রহ করা যাবে। ঢাকা থেকে সিলেটের মোট দুরুত্ব প্রায় ২৪৫ কিলোমিটার। বাংলাদেশ রেলওয়ে দুরুত্ব অনুসারে টিকটের মূল্য নির্ধারন করে।

আমরা সকলেই জানি ট্রেনের মধ্যে অনেকগুলো আসন আছে। একেকটা আসনের মূল্য একেক রকমের হয়ে থাকে। আপনি সেখান থেকে আপনার পছন্দের আসন নির্বাচন করতে পারেন। এবং সেই আসনটি আপনি ক্রয় করতে পারেন। সেই টিকেটটি ক্রয় করে আপনার সুন্দর ভ্রমন নিশ্চিত করতে পারেন।

আসন বিভাগ টিকেটের মূল্য (১৫% ভ্যাট)
শোভন ২৬৫ টাকা
শোভন চেয়ার ৩২০ টাকা
প্রথম সিট ৪২৫ টাকা
প্রথম বার্থ  ৬৪০ টাকা
স্নিগ্ধা ৬১০ টাকা
এসি সিট ৫৫৮ টাকা
এসি বার্থ ১০৯৯ টাকা

পরিশেষে, উপরের আলোচনা থেকে আপনারা অব্যশই ঢাকা থেকে সিলেটের ট্রেনের সব বিষয় সর্ম্পকে বুঝতে পেরছেন। যদি আরও কোন প্রশ্ন থেকে থাকে তাহলে কমেন্টে জানাবেন। আপনার সুন্দর যাত্রা কামনা করবো সব সময়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button